সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলে ইয়াবাসহ মাদক কারবারি গ্রেপ্তার বন্যায় ক্ষতিগস্থ মানুষের পাশে শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব ও সারথী ট্রান্সপোর্ট সিলেট সিটি প্রেসক্লাবের কমিটি গঠন সভাপতি বাবর হোসেন, সাধারণ সম্পাদক সাগর ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে শ্রীমঙ্গল সিরাজনগর দরবার শরীফের আয়োজনে বিশাল জশনে জুলুস সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের নতুন কমিটি গঠন মৌলভীবাজারে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালিত গোলাপগঞ্জে অস্ত্র সহ যুবক আটক শ্রীমঙ্গলে মজুরি বৃদ্ধির দাবিতে চা- শ্রমিক ফেডারেশন বিক্ষোভ সমাবেশ দুর্নীতির খবর পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: মৌলভীবাজারের জেলা প্রশাসক কাশিমপুর কারাগার থেকে পলাতক আসামি র‌্যাবের হাতে আটক
ছাতকের বিভিন্ন ইউনিয়নে অক্সফ্যাম ইন বাংলাদেশ ও ইরা”র পৃথক পৃথক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা সম্পন্ন

ছাতকের বিভিন্ন ইউনিয়নে অক্সফ্যাম ইন বাংলাদেশ ও ইরা”র পৃথক পৃথক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা সম্পন্ন

ছাতকের বিভিন্ন ইউনিয়নে অক্সফ্যাম ইন বাংলাদেশ ও ইরা”র পৃথক পৃথক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা সম্পন্ন

ছাতক প্রতিনিধিঃ
ছাতকে ইমারজেন্সি রেসপন্স ফর দি ফ্লাশ ফ্লাড এ্যাফেক্টেড পপুলেশন অফ নর্থ ইস্ট এরিয়াস অফ বাংলাদেশ প্রকল্পের পৃথক পৃথক অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুরে উপজেলার নোয়ারাই ইউনিয়ন পরিষদের হলরুমে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়। ইউপি চেয়ারম্যান দেওয়ান পীর আব্দু মালিক রাজা’র সভাপতিত্ব ইরা’র ফিল্ড ফ্যাসিলিটেটর নির্মল বাড়ৈ’ এর সঞ্চালনায় অনুষ্ঠিত অভিজ্ঞতা বিনিময় কর্মশালা হয়।

এর আগে ইসলামপুর ইউনিয়ন পরিষদের হল রুমে ইউপি চেয়ারম্যান সুফি আলম সোহেল এর সভাপতিত্বে এবং ছাতক সদর ইউনিয়ন পরিষদ হল রুমে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলামের সভাপতিত্বে ও ইরা’র ফিল্ড ফ্যাসি‌লিটেটর নির্মল বাড়ৈ’ এর সঞ্চালনায় পৃথক পৃথক ভাবে অভিজ্ঞতা বিনিময় কর্মশালায় অনুষ্ঠিত হয়। এসময় অনুষ্ঠিত অভিজ্ঞতা বিনিময় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরের জামান চৌধুরী বলেন, দুর্যোগ কালীন সময়ে সরকারী প্রতিষ্টানের পাশাপাশি ইরা সংস্থার কার্যক্রম প্রশংসনীয় ছিল। এসময় তিনি ভবিষ্যতে এই সংস্থা সরকারের অঙ্গীকার হিসেবে কৃষি, প্রাণী সম্পদ ও মৎস নিয়ে কাজ করার জন্য কর্তৃপক্ষের প্রতি নজর দেয়ার আহবান জানান।

অনুষ্ঠিত অভিজ্ঞতা বিনিময় কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কে,এম, মাহবুবুর রহমান ও সাংবাদিক জাহাঙ্গীর আলম চৌধুরী।

এ সময় অনুষ্ঠিত অভিজ্ঞতা বিনিময় কর্মশালায়, ইউনিয়ন পরিষদের সদস্য, মহিলা সদস্যা, সাংবাদিক, ইউপি সচিব, বিভিন্ন এনজিও কর্মী, মসজিদের ইমাম ও প্রকল্প কর্মকর্তাবৃন্দ, অক্সফ্যাম ইন বাংলাদেশ ও ইরা”র ইউনিয়ন পর্যায়ের পিআইসি সদস্য, উপকারভোগী সহ স্থানীয় গন্যমান্য লোকজন উপস্থিত ছিলেন।

কর্মশালায় ইমারজেন্সি রেসপন্স ফর দি ফ্লাশ ফ্লাড এ্যাফেক্টেড পপুলেশন অফ নর্থ ইস্ট এরিয়াস অফ বাংলাদেশ প্রকল্পের কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রজেক্ট ম্যানেজার নুরুজ্জামান ।

বক্তাগন ছাতকের বিভিন্ন ইউনিয়নের দুস্থ মানুষের পাশে দাড়ানোর জন্য ইরা ও অক্সফাম ইন বাংলাদেশ প্রকল্প সংশ্লিষ্টদেরকে ধন্যবাদ জানান এবং আগামীতে বিভিন্ন খাতে সহায়তা প্রদানের আহবান জানান।
উল্লেখ্য, ছাতক সদর ইউনিয়ন, ইসলামপুর ইউনিয়ন ও নোয়ারাই ইউনিয়নে অক্সফ্যাম ইন বাংলাদেশের আ‌র্থিক সহায়তায় ও এফ্যাসিলিটেরটস ফর রুরাল এভ্যান্সমেন্ট ইরা”র উদ্যোগে নগদ অর্থ সহায়তা প্রদান সহ বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নে করা হয়েছে। এসব প্রকল্পের মধ্যমে প্রতিটি ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্থ ৯০০টি পরিবারের মাঝে নগদ ৪৫০০ টাকা করে নগদ অর্থ সহায়তা প্রদান করা সহ এসব পরিবারের মানুষের মাঝে, গোসলের সাবান, ডিটারজেন্ট পাউডার, স্যানিটারি প্যাড, ওরস্যালাইনসহ হাইজিন কিটস বিতরণ করা হয়। পাশাপাশি উপজেলার বিভিন্ন গ্রামে বন্যায় ক্ষতিগ্রস্থ হওয়া ৩৮টি টিউবওয়েল শনাক্তকরণ সহ সেগুলো মেরামত ও পরিষ্কার করে ব্যবহার উপযোগী করার ব্যবস্থা গ্রহণ করা হয়। ইরা ও অক্সফাম ইন বাংলাদেশ প্রকল্পের উদ্যোগে নতুন করে ৩৮ টি লেট্রীন ও ৫ টি গভীর নলকুপ স্থাপন করা হয়। এখানে, যেসব অতিদরিদ্র পরিবার বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে, বন্যার কারণে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে গিয়েছিল, দিনমজুর পরিবার, নারী প্রধান পরিবার, অতিদরিদ্র পরিবারে গর্ভবতী নারী এবং দুগ্ধদানকারী মা, প্রতিবন্ধী ব্যক্তি, বয়স্ক ব্যক্তি এবং জটিল রোগে আক্রান্ত ব্যক্তিকে উপকারভোগী নির্বাচনে প্রাধান্য দেয়া হয়।##

ছাতক, সুনামগঞ্জ
তাং ১০.১২.২০২২ ইং

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet